এরদোগানের নতুন মন্ত্রিসভায় থাকছেন যারা

তৃতীয় মেয়াদে নির্বাচিত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান তার নতুন মন্ত্রিসভার ১৮ সদস্যের নাম ঘোষণা করেছেন। আজ শনিবার (৩ জুন) তৃতীয় মেয়াদে দেশের ১২তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার পর নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন তিনি।

আগের মন্ত্রিসভার স্বাস্থ্য ও সংস্কৃতিমন্ত্রী ছাড়া প্রায় বাকি সব সদস্যকেই পরিবর্তন করেছেন এরদোগান। এ মন্ত্রিসভায় তিনি প্রাক্তন অর্থনীতি প্রধান এবং আন্তর্জাতিকভাবে সম্মানিত সাবেক ব্যাঙ্কার মেহমেত সিমসেককে ট্রেজারি ও অর্থমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন।

২০০৯ থেকে ২০১৫ সালের মধ্যে অর্থমন্ত্রী এবং ২০১৮ সাল পর্যন্ত অর্থনীতির দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার সময় বিনিয়োগকারীরা সিমসেককে অত্যন্ত সম্মানের জায়গায় রেখেছিলেন।

এরদোয়ানের অপ্রচলিত নীতির বিরোধিতা করার জন্য পরিচিত সিমসেক।

পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর স্থলাভিষিক্ত করা হয়েছে এরদোয়ানের গোয়েন্দা প্রধান এবং সাবেক সৈনিক হাকান ফিদানকে। মেভলুত ২০১৪ সাল থেকে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন।

প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকরের স্থলাভিষিক্ত করা হয়েছে তুরস্কের সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ইয়াসার গুলারকে। ৬৯ বছর বয়সী ইয়াসার ২০১৯ এবং ২০২০ সালে সিরিয়ায় তুরস্কের সামরিক অনুপ্রবেশের সময় সামরিক প্রধান ছিলেন এবং ইরাকে পরবর্তী সামরিক অভিযানগুলি তদারকি করেছেন তিনি।

এরদোগান আরও ঘোষণা করেছেন যে সেভদেত ইলমাজ তার ভাইস প্রেসিডেন্ট হবেন। ইলমাজ এর আগে উন্নয়ন মন্ত্রী, এরদোগানের আদালেট ভে কালকিনমা পার্টির (জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি, একে পার্টি) অর্থনৈতিক বিষয়ের ডেপুটি চেয়ারম্যান এবং অর্থনীতির দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ইলমাজ (৫৬) নভেম্বর ২০২০ থেকে তুরস্কের সংসদের পরিকল্পনা ও বাজেট কমিশনের চেয়ারম্যান ছিলেন।

এরদোগানের নতুন মন্ত্রিসভায় যারা স্থান পেয়েছেন-ভাইস প্রেসিডেন্ট: সেভদেত ইলমাজ, পররাষ্ট্রমন্ত্রী: হাকান ফিদান, ট্রেজারি ও অর্থমন্ত্রী: মেহমেত সিমসেক, প্রতিরক্ষা মন্ত্রী: ইয়াসার গুলার, স্বরাষ্ট্রমন্ত্রী: আলী ইয়ারলিকায়া, শিক্ষামন্ত্রী: ইউসুফ তেকিন, বিচার মন্ত্রী: ইলমাজ তুনচ, পরিবার ও সমাজসেবা মন্ত্রী: মাহিনুর ওজদেমির গোক্তাস, শ্রম ও সামাজিক নিরাপত্তা মন্ত্রী: বেদাত ইশিখান, পরিবেশ, নগরায়ন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী: মেহমেত ওজাসেকি, জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী: আলপারসলান বায়রাক্তার, যুব ও ক্রীড়া মন্ত্রী: ওসমান আসকিন বক, সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী: মেহমেত নুরি এরসয়, স্বাস্থ্যমন্ত্রী: ফাহরেটিন কোকা, শিল্প ও প্রযুক্তি মন্ত্রী: মেহমেত ফাতিহ কাসির, কৃষি ও বনমন্ত্রী: ইব্রাহিম ইউমাকলি, বাণিজ্যমন্ত্রী: ওমর বোলাত এবং পরিবহন ও অবকাঠামো মন্ত্রী: আব্দুল কাদির উরালোগ্লু।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //